সর্বশেষ সংবাদ :

ইরানকে দুর্বল করার মার্কিন প্রচেষ্টা প্রতিহত করা হবে: রুহানি

ইরানকে দুর্বল করতে আমেরিকার যেকোনো প্রচেষ্টা তেহরান কঠোরভাবে প্রতিহত করবে বলে ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

সোমবার ইরানের মাশহাদ শহরে এক জনসমাবেশে দেয়া ভাষনে রুহানি এই হুঁশিয়ারি দেন।

আমেরিকাকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমরা বার বার বলে আসছি যে পরমাণু বোমা বানানোর কোনো পরিকল্পনা তেহরানের নেই। তবে কেউ যদি ইরানকে দুর্বল করতে চায় এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে ইরানের ভূমিকা সীমাবদ্ধতা করতে চায়, সেক্ষেত্রে এসব বিষয় অত্যন্ত কঠোরভাবে প্রতিহত করা হবে।

সমাবেশে রুহানি তার আগের বক্তব্যের পুনরাবৃত্তি করে বলেন, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে সম্ভাব্য সিদ্ধান্তের জন্য ওয়াশিংটনকে অনুতপ্ত হতে হবে।

এর আগেও ক্রমাগতভাবে হুমকি দিয়ে আসছেন রুহানি। ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির চুক্তি অক্ষুণ্ন রাখতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। একই সঙ্গে তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি এর ব্যত্যয় ঘটে তাহলে ‘মারাত্মক পরিণতির মুখোমুখি’ হতে হবে যুক্তরাষ্ট্রকে।

টেলিভিশনে দেয়া এক ভাষণে হাসান রুহানি বলেন, ‘হোয়াইট হাউস যদি চুক্তির প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হয় তাহলে ইরান সরকার দৃঢ়ভাবে এর প্রতিক্রিয়া দেখাবে।’

ইরানের সঙ্গে ছয় বিশ্ব শক্তির পারমাণবিক চুক্তি নবায়নে ট্রাম্পকে বেঁধে নির্ধারিত সময় ১২ মের অাগে তেহরান এ হুঁশিয়ারি দিলো। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ওই চুক্তিকে এ যাবৎকালের নিকৃষ্ট চুক্তি হিসেবে মন্তব্য করে তা বাতিল অথবা যুক্তরাষ্ট্র বেরিয়ে যাবে বলে মন্তব্য করেন।

এদিকে পরমাণু সমঝোতাচুক্তি অক্ষুণ্ন রাখতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। পরমাণু চুক্তি ইস্যুতে এ দুই প্রেসিডেন্ট মঙ্গলবার টেলিফোনে আলোচনা করেছেন। Source: rtnn

log

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com